ইনস্টাগ্রাম মার্কেটিং কি? কিভাবে শুরু করব? মাসে ইনকাম কত? Instagram marketing for beginners guideline

 

ইনস্টাগ্রাম

• ইনস্টাগ্রাম মার্কেটিং কী বিস্তারিত

বর্তমান সময়ে সেরা সব সোশ্যাল মিডিয়া মতই ইনস্টাগ্রাম হচ্ছে একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া। কিন্তু বেশ কিছুদিন পূর্বে এসব সোশ্যাল মিডিয়া গুলো ছিল সুধুই যোগাযোগের জন্য, কিন্তু বর্তমানে ফেসবুকের মতই সকল সোশ্যাল মিডিয়া হয়ে উঠেছে ব্যবসা বা ফ্রিল্যান্সিং এর সেরা সব প্ল্যাটফর্ম।

তাই আপনিও যদি ইনস্টাগ্রাম মার্কেটিং সম্পর্কে জানতে ইন্টারেস্টিং হন তাহলে পোস্টি আপনার জন্য.....


• ইনস্টাগ্রাম কী?

Instagram হচ্ছে একটি আমেরিকান ফটো এবং ভিডিও শেয়ারিং বা সোশ্যাল নেটওয়ার্কিং সার্ভিস। ২০১২ সালে কেভিন সিস্ট্রম এবং মাইক ক্রিগার এটি প্রতিষ্ঠা করেন।

আপনি কেভিন সিস্ট্রম এবং মাইক ক্রিগার ইনস্টাগ্রামের প্রতিষ্ঠাতা বা এর জনক বলতে পারেন।


• ইনস্টাগ্রাম মার্কেটিং কী?

বর্তমান সময়ে বহুল প্রচলিত মার্কেটিং পদ্ধতি হলঃ- ইনস্টাগ্রাম মার্কেটিং বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং। 

আপনার যদি কোন একটি ব্যবসায়ী প্রতিষ্ঠান বা প্রডাক্ট থাকে, তাহলে আপনি এখন চাইলে মূহুত্বের মধ্যেই বিশ্বের লক্ষ কুটি মানুষের কাছে আপনার সেই পণ্য বা সেবাটি পৌঁছে দিতে সক্ষম হবেন।

কেননা একটা সময় ছিল যখন মানুষ স্থানীয় পর্যায়ে বা এলাকা ভিত্তিক ব্যবসা পরিচালনা করত, এতে যেমন ব্যবসা পরিচালনা ছিল খরচ বা ব্যায়বহুল অন্যদিকে ব্যবসায় লাভবান হওয়াটাও ছিল স্বপ্নের ব্যাপার। 

কিন্তু বর্তমান বিজ্ঞানের আর্শিবাদে মানুষ অনেক দুর এগিয়ে গিয়েছে, আর সেই সাথে তৈরি হয়েছে নতুন নতুন সব ব্যবসায়ের মাধ্যম বা কর্মক্ষেত্র। সেরকম একটি অসাধারণ মাধ্যম হল ইনস্টাগ্রাম মার্কেটিং। আপনি চাইলে এখানে নিজের ব্যবসায়ের বা প্রডাক্টের পোস্ট, বিজ্ঞাপন, ভিডিও, ছবি ইত্যাদি শিয়ার করতে পারেন লক্ষ কুটি মানুষের সাথে। একই সাথে আপনি যদি একজন ফ্রিল্যান্সার হন তাহলে একটা কম্পানির জন্য এই কাজ গুলো করে দিয়ে হতে পারেন লাভবান।


• ইনস্টাগ্রাম মার্কেটিং কিভাবে শুরু করব?

ইনস্টাগ্রাম মার্কেটিং শুরু করার জন্য বা নিজেকে দক্ষ করে গড়ে তুলতে অব্যশই আপনাকে ইনস্টাগ্রাম মার্কেটিং নিয়ে কয়েকটি কোর্স করতে হবে। এবং একই সাথে জানতে হবে কতগুলো ইউনিক কৌশল যেগুলো মাধ্যমে আপনি নিজেকে মানুষের সামনে খুব সহজে তুলে ধরতে পারবেন।

আপিন যদি একজন ফ্রিল্যান্সার হন তাহলে ইনস্টাগ্রাম মার্কেটিং হতে পারে আপনার জন্য বেষ্ট একটি ক্যারিয়ার। ইনস্টাগ্রাম মার্কেটিং করতে আপনাকে যেসব বিষয় জানতে হবে....

১/ কনটেন্ট তৈরি 

২/ বিজ্ঞাপন তৈরি

৩/ ভিডিও তৈরি

৪/ পোস্ট বা ছবি তৈরি 

৫/ কনটেন্ট, ভিডিও বা বিজ্ঞাপনের সঠিক বুষ্ট পদ্ধতি ইত্যাদি।


আরও পড়ুনঃ ফেসবুক মার্কেটিং কি? কিভাবে শুরু করবেন A to Z

• টপিক ট্যাগ

ইনস্টাগ্রাম কী?

ইনস্টাগ্রাম প্রতিষ্ঠাতা কে?

ইনস্টাগ্রাম এর জনক কে?

ইনস্টাগ্রাম মার্কেটিং কি?

কিভাবে ইনস্টাগ্রাম মার্কেটিং শুরু করব?

ইনস্টাগ্রাম মার্কেটিং কোর্স

ইনস্টাগ্রাম মার্কেটিং পদ্ধতি

ইনস্টাগ্রাম মার্কেটিং কৌশল

ইনস্টাগ্রাম মার্কেটিং গাইডলাইন

নতুনদের জন্য ইনস্টাগ্রাম মার্কেটিং 

মন্তব্যসমূহ