ফেসবুক মার্কেটিং কি বা কেন? কিভাবে শুরু করব? FB markating course guide for beginner Bangla

 

FB marketing

ফেসবুক মার্কেটিং কি? ফেসবুক মার্কেটিং গাইডলাইন

বর্তমান সময়ে সকলের কাছে পরিচিত কয়েকটি ফ্রিল্যান্সিং পেশা হচ্ছে :  ফেসবুক মার্কেটিং (Fb Marketing) , অ্যাফিলেয়ট মার্কেটিং, সিপিএ মার্কেটিং, ইনস্টাগ্রাম মার্কেটিং যেগুলোকে মূলত ডিজিটাল মার্কেটিং এর একটা শাখা প্রশাখা ধরা হয়। 

ফেসবুক বাংলাদেশের মানুষের কাছে খুবই জনপ্রিয় একটি স্যোশাল মিডিয়া। ২০২০ সালের এপ্রিল এর একটা জরিপ এ দেখা গেছে বর্তমান দেশে প্রায় ৪৬ মিলিয়ন মানুষ অর্থাৎ ৪ কোটি ৭ লক্ষ মানুষ ফেসবুক ব্যবহার করছেন। 

যার কারণে দেশের বাজারে ফেসবুক মার্কেটিং (Fb Marketing) করে যেকোন প্রডাক্ট সেল এর চহিদা বৃদ্ধি পেয়েছে দ্বীগুন। তাই আপনারও যদি একটি প্রডাক্ট থাকে সেটি আপনি ফেসবুকে সেল করে খুব সহজে স্বাবলম্বী হতে পারেন।

আর আপনি যদি ফেসবুক মার্কেটিং (Fb Marketing)  সম্পর্কে সঠিক ভাবে না জানেন, তাহলে আপনার প্রয়োজন হতে পারে একজন ফেসবুক মার্কেটিং এক্সপার্টের সাহায্য।

আর এই কারণে দেশে ফেসবুক মার্কেটিং (Fb Marketing) এক্সপার্টদের প্রচুর চাহিদা বৃদ্ধি পেয়েছে। 

আজকে আমাদের আলোচনার বিষয় হল : ফেসবুক মার্কেটিং কি বা কেন? কেন ফেসবুক মার্কেটিং শিখবেন? বা কিভাবে ফেসবুক মার্কেটিং করে আয় করবেন ইত্যাদি।

• কেন ফেসবুক মার্কেটিং?

আপনার যদি একটি সেবা বা অনলাইন বিজনেস অথবা কোন প্রডাক্ট সেলিং এর ব্যবসা থাকে তাহলে ফেসবুক মার্কেটিং হল আপনার জন্য বেষ্ট একটি প্ল্যাটফর্ম। যার সাহায্যে আপনি মূহুত্বের মধ্যে বিশ্বের হাজার মানুষের কাছে আপনার পণ্যটি পৌঁছে দিতে পারেন। 

এছাড়াও জরিপে দেখা গেছে বাংলাদেশের ঢাকাতে প্রতিদিন প্রায় ২২ মিলিয়ন একটিভ ফেসবুক ইউজার রয়েছেন, যেটা সংখ্যা প্রায় ২ কোটি ২০ লাখ। এত কম জায়গায় এত বেশি ইউজার যেটা পৃথিবীর অন্য কোথা দেখা যায় না। তাই আপনার বিজনেসটি যদি ঢাকা কেন্দ্রিক হয়ে থাকে তাহলে বুঝতেই পারছেন এর ক্যারিয় কি রকম হবে।

আর আপনি যদি একজন ফ্রিল্যান্সার হিসেবে ক্যারিয়ার শুরু করতে চান, তাহলে ফেসবুক মার্কেটিং (Fb Marketing) এক্সপার্ট হওয়া আপনার জন্য বেষ্ট একটি ফ্রিল্যান্সিং পেশা। কেননা যেকোন কাজ শুরু করার আগে জানা উচিত ঐ পেশার বর্তমান ও ভবিষ্যত তবেই ঐ কাজের পিছে সময় ব্যায় বুদ্ধিমানের কাজ হবে।  

আর ফেসবুক বিজনেস এক্সপার্টদের যেহেতু বর্তমান মার্কেটে প্রচুর চাহিদা এবং ভবিষ্যেতে এটি আরও কোটিগুন বেড়ে যাবে বলে মনে হয় তাহলে এই পেশাটি আপনার জন্য বেষ্ট। 


• ফেসবুক মার্কেটিং করতে কি কি জানা লাগবে?

সাধারণত আপনাকে ফেসবুক মার্কেটিং করতে হলে কয়েকটি বিষয়ে বিশেষ ভাবে গুরুত্ব দিতে হবে। সেগুলো হল :

• Planning

• Stratey

• Content creation

• Upload

• Distribution

• Order ইতাদি।

• কিভাবে ফেসবুক মার্কেটিং এক্সপার্ট হবেন

ফেসবুক মার্কেটিং (Fb Marketing) এক্সপার্ট হতে হলে আপনাকে কিছুটা ধাপ অতিক্রম করতে হবে। আর সেগুলো জন্য অব্যশই একটি কোর্স করতে হবে। কারণ এমন কিছু বিষয় আছে যেগুলো অব্যশই আমাদের জানা ও শিখা উচিত অন্যথায় আমরা ঐ বিষয় শুরু করব ঠিক কিন্তু এক্সপার্ট হতে হলে অব্যশই অনেক সময় ধৈর্য ধরতে হবে। তাই আপনি চাইলে দু একটা কোর্স করার মাধ্যমে নিজে তৈরি করে নিতে পারেন। 


আপনি বাংলাদেশে ফেসবুক মার্কেটিং (Fb Marketing) নিয়ে অনেক গুলো ভালো ভালো কোর্স পেয়ে যাবেন। তবে আপনি চাইলে 10 minute school থেকেও সফলভাবে ফেসবুক মার্কেটিং কোর্সটি করে নিতে পারেন।

• ফেসবুক মার্কেটিং করে কতটাকা আয় করা যাবে

সাধারণত একজন ফেসবুক এক্সপার্ট মাসে লক্ষ টাকা আয় করতে পারেন। তবে সেটা নির্ভর করবে আপনি কি রকম অভিজ্ঞ ও কাদের জন্য কাজ করছেন। 

• টপিক ট্যাগ

ফেসবুক মার্কেটিং কি?

ফেসবুক মার্কেটিং কোর্স

কিভাবে ফেসবুক মার্কেটিং শুরু করবেন

কোথায় ফেসবুক মার্কেটিং শুরু করবেন

ফেসবুক মার্কেটিং করে কতটাকা আয় কারা যাবে

ফেসবুক থেকে ইনকামের উপায়

ফেসবুক থেকে আয়ের উপায়

ফেসবুক মার্কেটিং কোর্স

মন্তব্যসমূহ