২০২১ সালে গুগলে সবচেয়ে বেশি চার্স করা প্রশ্নগুলোর উত্তর

 google search result


মানুষের মনে প্রতিনিয়ত নানা প্রশ্ন ঘুরপাক খায় বিচিত্র সব বিষয় নিয়ে তাদের মনে প্রশ্নের উদয় হয় ইন্টারনেটের এই যুগে সার্চ ইঞ্জিন গুগলে নানা প্রশ্নের উত্তর খুঁজতে থাকেন তারা কে, কী, কিভাবে, কোথায় ইত্যাদি বিষয় নিয়ে তারা গুগল সার্চ করেন। 


2021 সালে বাংলাদেশের মানুষ গুগলে সবচেয়ে বেশি যে সব প্রশ্নের উত্তর খুঁজে সেগুলোর দিকে ফিরে তাকাব আমি আকবর আকবর হোসেন। গুগল ট্রেন্ডস বিশ্লেষণ করে এসব বিষয় তুলে ধরা হচ্ছে...


প্রশ্নঃ ভার্চুয়াল রিয়েলিটি কি?

প্রযুক্তি নিয়ে মানুষের মনের ব্যাপক আগ্রহ আছে, সেই সুত্রে অনেকেই শুনেছেন এবং এটি বারবার ঘুরেফিরে তাদের সামনে আসছে। সে জন্য 2021 সালে গুগলে সার্চ করে মানুষ জানতে চেয়েছেন ভার্চুয়াল রিয়েলিটি বিষয়টি আসলে কি। 


ভার্চুয়াল রিয়েলিটি হচ্ছে সেটি যেটি আসল নয়। ভার্চুয়াল রিয়েলিটির এমন একধরনের কম্পিউটার প্রোগ্রাম যার মাধ্যমে কৃত্রিম পরিবেশ তৈরি করা হয়।কাল্পনিক বিষয়গুলোকে তখন বাস্তব বলে মনে হয়।


ভার্চুয়াল রিয়েলিটিতে কম্পিউটার প্রোগ্রামিং এবং গ্রাফিক্স এর সাহায্যে একটি কৃত্রিম পরিবেশ তৈরি করা হয় যা সাধারণত বেশেষ হেডসেট অথবা ভিন্ন কোন প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীরা উপভোগ করতে পারেন। এই চার্স বেশি হওয়ার একটি কারণ হতে পারে।


এ বছরই ফেসবুক একটি ভার্চুয়াল রিয়েলিটি বা ভিয়ারনি বলে একটি সার্ভিস চালু করার ঘোষণা দিয়েছেন। যার নাম তারা দিয়েছে মেটাভারস। ভিআরনি হেডসেট ব্যবহার করে এই সার্ভিসটি ব্যবহার করা যাবে একই সাথে ফেসবুক  তাদের প্যারেন্ট কোম্পানির নাম পরিবর্তন করে রেখেছে মেটা।


হার্নিয়া রোগ কি?

নানা ধরনের রোগ এবং স্বাস্থ্যগত বিষয় নিয়ে মানুষের ব্যাপক আগ্রহ আছে। হার্নিয়া রোগ কি? এ নিয়ে গুগল সার্চ করে অনেকেই জানতে চেয়েছেন। চিকিৎসকরা বলছেন হার্নিয়া থাকলে পেটে বা কুচকিতে ভারী ভাব অনুভূত হতে পারে যদি ব্যথা থাকে তাহলে অপারেশন করার পরামর্শ দেন চিকিৎসকরা। আবার অনেকের ক্ষেত্রে জোরালো কোনো উপসর্গ দেখা যায় না।


ওমিক্রন কি?

করোনা ভাইরাস নিয়ে নানা ধরনের প্রশ্নের উত্তরের খুঁজে ছিল মানুষ। ডিসেম্বর মাসে যখন দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাস এর ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয় তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ নিয়ে সর্তকতা জারি করে। ফলে ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে জানতে উদগ্রীব হয়ে পড়ে মানুষ। সে জন্য গুগলে অনেকে সার্চ করেছেন ওমিক্রন কি?


ওমিক্রন ভ্যারিয়েন্ট কোভিড জীবানুর সবচেয়ে বেশি মিউটেড হওয়া সংস্করণ। এ ভ্যারিয়েন্ট সর্বপ্রথম দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হলেও বিশ্বে আরও কিছু দেশের অস্তিত্ব পাওয়া গেছে। বিজ্ঞানীরা বলছেন ওমিক্রন ভ্যারিয়েন্ট মিউটেড করেছে ৫০ বার। 


তারা এটাও মনে করছেন যে, এ ধরনের সিউটেশন সম্ভবত একজন রোগীর দেহের জীবাণু থেকে এসেছে যিনি ভাইরাসের সাথে লড়াই করে টিকে থাকতে পারেনি। তবে কোভিড এর অনেক ভ্যারিয়েন্ট গবেষণাগারে বিপদ জনক বলে মনে হলেও পরে তা ভুল প্রমাণিত হয়েছে। 


চলতি বছরের শুরু দিকে বেটা ভ্যারিয়েন্ট নিয়ে সবাই দুর্ভাবনায় ছিল কারণ, মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা ভেদ করতে এ কোন জুড়ি ছিল না। কিন্তু পরে দেখা গেল ডেল্টা ব্যারিয়ান্ট এর চেয়েও দ্রুতগতিতে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে ওমিক্রন ভ্যারিয়েন্ট সম্পর্কে এখনও কোন উপসংহারে পৌঁছানো যাবে না কিন্তু যেসব ইঙ্গীত এখনই পাওয়া যাচ্ছে তা নিয়ে তৈরি হয়েছে  উদ্বেগ।


টপিক ট্যাগ

ভার্চুয়াল রিয়ালিটি  কি?

ওমিক্রন কি?

ওমিক্রন কিভাবে অবিষ্কার হয়

সর্বপ্রথম কোথায় ওমিক্রন দেখা দেয়

হার্নিয়া রোগ কি?

হার্নিয়া রোগের লক্ষণ

হার্নিয়া রোগের প্রতিকার

মন্তব্যসমূহ